রোহিঙ্গা গণহত্যার তথ্য গোপন করছে ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক, রোহিঙ্গা টিভি: 

২০১৭ সালের আগস্ট মাসে সংগঠিত রোহিঙ্গা গণহত্যার তথ্য গোপন করছে ফেসবুক। বিচারিক কার্যক্রমে প্রয়োজন সাপেক্ষে ফেসবুক কর্তৃপক্ষের নিকট গণহত্যার তথ্য চেয়েছে গাম্বিয়া। কিন্তু ফেসবুক তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছে।

প্রসঙ্গত, জাতীসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যার দায়ে মিয়ানমারের বিরুদ্ধে মামলা দায়ের করেছে গাম্বিয়া। গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচারবিষয়ক মন্ত্রী আবুবকর তামবাদু গত বছরের ১১ নভেম্বর মামলাটি দায়ের করেন।

মার্কিন প্রতিষ্ঠান ফেসবুকে মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা চলাকালীন বিভিন্ন গোপনীয় তথ্য রয়েছে। যেসব তথ্যের মধ্যে মিয়ানমারের কর্মকর্তারা কবে, কীভাবে, কার সঙ্গে যোগাযোগ করেছেন, কিভাবে গণহত্যার প্লান শেয়ার করেছেন ইত্যাদি।,  এসব বিষয়ে তথ্য চেয়ে গত জুনে ফেসবুককে অনুরোধ করে গাম্বিয়া।

গাম্বিয়ার সেই অনুরোধের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের একটি আদালতে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, গাম্বিয়ার অনুরোধ রাখলে সেটা মার্কিন আইনের পরিপন্থী হবে। ইন্টারনেটভিত্তিক যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে এভাবে কোনো দেশের তথ্য দেওয়া যায় না বলে দাবি প্রতিষ্ঠানটির।

গত বছরের ১০ থেকে ১২ ডিসেম্বর নেদারল্যান্ডসের হেগেতে বিচারিক কার্যক্রমের শুনানী হয়। শুনানীতে অংশ নেন মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী অংসান সুচি। মিয়ানমারে গণহত্যা হয়নি বলে সাফায় গায় সুচি। কিন্তু সেসব প্রমাণ করতে পারেনি মিয়ানমার।

Comments are closed.